Beautiful Amazing Heart Touching Inspirational Quotas in Bangla

Beautiful Amazing Heart Touching Inspirational Quotas in Bangla 2021

কিছু মানুষের জীবন মোমবাতির মতো

মোমবাতির ভিতরের ফিতা বলে "আমি তো জ্বলছি কিন্তু তুমি গলে যাচ্ছো কেনো" মোমবাতি বলে, যাকে হৃদয়ের ভিতরে জায়গা দিলাম সে যদি জ্বলে, তাহলে আশ্রু তো পড়বেই।

ভালোবাসা ও বন্ধুত্ব সঠিক মানুষের সাথে হলে জীবন বদলে দেয়, আর ভুল মানুষের সাথে হলে জীবন শেষ করে দেয়। ছুড়ির আঘাতের চেয়েও বেশি যন্ত্রণাদায়ক হচ্ছে কিছু প্রিয় মানুষের কথার আঘাত।

যখন কোনো মানুষের সময় খারাপ যায়, তখন কেউ তার হাত ধরতে চায় না, সবাই তার ভুল ধরে। মধ্যরাত সময়টা খুবই ভয়ানক, সব মন খারাপের কারণ গুলো মনে করিয়ে দেয়।

একা থাকা অনেক ভালো কারণ একাকীত্ব কখনোই বিশ্বাস ঘাতকতা করে না, কেউ চেয়েও পায় না, আবার কেউ পেয়েও তার গুরুত্ব বোঝে না। একটি মেয়ে যদি বিয়ের আগে তার বাবার সাপোর্ট এবং বিয়ের পরে তার স্বামীর সাপোর্ট পায়, তাহলে সামনে যতই বাঁধা আসুক পুরো দুনিয়া জয় করে ফেলতে পারে।

ঝগড়া নয় কখনো কখনো চুপ থেকেও নিজের গুরুত্ব বুঝিয়ে দেওয়া যায়, মানুষের মন খারাপের মুহূর্ত গুলো খুবই দীর্ঘ হয়, আর সেই সময় কাউকে পাশে পাওয়া যায় না। যারা বেশি ভাবে তারা জীবনকে কখনোই উপভোগ করতে পারে না।

গরিব ছেলেদের গার্লফ্রেন্ড থাকে না, কারণ দশ টাকা বাদাম খেয়ে খুশি থাকার মতো মেয়ে, এই দুনিয়ায় সহজে মিলে না। পৃথিবীতে যদি কঠিন বলে কিছু থাকে, তাহলে সেটা হলো মানুষ চেনা।

জীবনটা সেই মানুষের সাথেই কাটানো উচিত, যার চেহারার চেয়ে মনটা অনেক বেশি সুন্দর। নিজেকে কারো কাছে ব্যাখ্যা করার দরকার নাই, যারা তোমায় ভালোবাসে তাদের এটার প্রয়োজন হবে না। আর যারা তোমাকে ঘৃণা করে, তাদের এগুলো বিশ্বাস করবে না।

লবণ আর চিনি দু'ইটাই কিন্তু সাদা পার্থক্য শুধু স্বাদে, তেমনি মানুষ আর অমানুষ দু'ইটাই দেখতে একই রকম পার্থক্য শুধু আচরণে। ভুল করতে বেশি সময় লাগে না কিন্তু সময় লাগে সেই ভুল গুলো শোধরাতে

মন থেকে চাইলেই সব কিছু পাওয়া যায় না, ভাগ্যে যদি লেখা না থাকে মন প্রান দিয়ে চাইলেও সেটা পাবে না, "এটাই বাস্তবতা" বিশ্বাস ভাঙ্গতে নয়, গড়তে শিখো, কথা দিতে নয়, রাখতে শিখো।

কারোর জীবনে ঝড় না হয়ে, আলো হয়ে যাও, মিথ্যা দিয়ে নয় সত্যি দিয়ে জীবন গড়ো। ভাবতেই অবাক লাগে যারা টাইম পাস করতে চায় তারা ভালোবাসা পায়, আর যারা সত্যিকারে কাউকে ভালোবাসে তারা শুধু কষ্ট পায়, প্রেম শব্দটি ছোট হলেও তারা একটি মানুষকে শেষ করে দেওয়ার ক্ষমতা রাখে।

সুখে থাকলে শত্রুও আপন হয়ে যায় আর দুঃখে থাকলে আপন মানুষও পর হয়ে যায়, বেইমান আর স্বার্থপর লোক কখনো নিজের ভালো ছাড়া, অন্যের অনুভূতি বোঝে না।

ঠোঁটের কোনে হাঁসিটা সবাই দেখতে পেলেও চোখের কোনে জলটা দেখার ক্ষমতা সবার থাকে না, কারো দরিদ্রতা দেখে কখনো হাঁসা উচিত নয়, কারণ কার ভাগ্যে কি লেখা আছে এটা কেউ বলতে পারেনা।

পাওয়ার আনন্দ আর না পাওয়ার বেদনা দু'ইটির অনুভূতি কখনো কাউকে বলে বোঝানো যায় না, হৃদয়ের মাঝে যাকে একবার জায়গা দেওয়া যায়, সহজে তাকে ভুলে যাওয়া যায় না।

ভালোবাসতে তো অনেকেই পারে, কিন্তু সেই ভালোবাসার স্বীকৃতি সবাই দিতে সবাই পারেনা, দিন শেষে স্মৃতিগুলো ছাড়া কেউ সঙ্গী হয় না। ভালোবাসা তাকেই বলে যে জীবনের শেষ নিশ্বাস অবধি ছেড়ে যায় না, যে পরিবারে দোহাই দিয়ে সম্পর্ক বিচ্ছিদের কথা বলে তাকে ভালোবাসা বলা হয় না।

উপস্থিতির গুরুত্ব যে বোঝে না, অউপস্থিতির শূন্যতা সে কোনোদিন বোঝবে না, চাওয়ার পরিমাণটি সব সময় একটু কম থাকাই ভালো, কারণ চাওয়ার পরিমাণটি বশি হলে সেটা অপূর্ণই রয়ে যায়।

সুখটাকে খুঁজতে খুঁজতে একদিন মৃত্যু কাছে পৌছে যাওয়ার নামই বোধ হয় "জীবন" সমস্যা বোঝার মতো কেউ নেই, সবাই শুধু একে অপরের দোষ দিতেই ব্যস্ত, অরিরিক্ত আসা এক সময় হতাসায় পরিণীত হয়।

একে একে সবাই বিদায় নেয়, কেউ মন বিদায় নেয়, আবার কেউ পৃথিবী থেকে বিদায় নেয়, যার উপর আপনার কোনো অধিকার নেই, তার উপর রাগ করা মানায় না, কখনো কখনো কিছু মানুষকে জিতানোর জন্য নিজেকে হেরে যেতে হয়, কিন্তু সেই হেরে যাওয়ার মাঝেই আসল জিত লুকিয়ে থাকে।

ভুলে যাও তাকে যে তোমাকে আঘাত করেছে, কিন্তু সেই আঘাত থেকে তুমি যে শিক্ষাটি পেলে সেই শিক্ষাটি কখনোই ভুলে যেও না, মানুষ যদি তার মনটাকে নিয়ন্ত্রণ করতে পারতো, তাহলে পৃথিবীতে কষ্ট বলে কিছুই থাকতো না।

ভালো মনের মানুষ গুলো আজ বোকা বলে পরিচিত, একবার নয় বারবার তাকেই বিশ্বাস করা যায়, যে মানুষ সত্যিই বিশ্বাসের মর্যাদা দিতে জানে, ভালো মানুষগুলো অনেকটা মোমবাতির মতো হয়, নিজে জ্বলে যায় শুধু অন্যকে আলোকিত করার জন্য।

অনেক অসম্ভবকেও সম্ভব করা যায়, যদি সাপোর্ট দেওয়ার জন্য দু'ইটি হাত সবসময় পাশে থাকে, জীবনে আর যাই করুন অশিক্ষিতের সাথে কখনো ঝগড়া করবেন না, জিততে তো পারবেনই না উল্টা আপনার নিজের সম্মানহানি হবে।

যতই ঝর আসুক যেমন পাহারের কিছুই হয় না, তেমনি ভেঙ্গে গড়া মানুষরা ভাঙ্গার ভয় পায় না, একটি মেয়ের দেহ ছুঁয়ে দেওয়াটা পুরুষত্ব নয় বরং একটি মেয়ের পাশে থেকে সারাজীবন পাশে থাকার ভরসা জাগিয়ে দেওয়াটাই পুরুষত্ব

ভালোবাসা এমনই একটি মায়াঘর যেখানে সহজেই প্রবেশ করা যায়, কিন্তু নিজের জীবন বাজি রেখেও সেখান থেকে বের হয়ে আসা যায় না, কালো মেয়ের বিয়ের চিন্তায় যে "মা" রাতে ঘুমাতে পারে না, সে মা রাত শেষে নিজের ছেলের জন্য সুন্দরী মেয়ে খুঁজে।

জীবন্ত লাশ গুলোর দেহ পচেনা, অন্তরে লালন করা রঙ্গিন স্বপ্ন গুলো পচে যায়, সবক্ষত্রে অভিশাপ দেওয়ার প্রয়োজন হয় না, বুকের চাপা কষ্টগুলো যখন দীর্ঘশ্বাসে পরিণত হয়, তখন সেই কষ্টগুলো এমনিতেই অভিশাপ রুপে পরিণত হয়।

বিদ্যা সহজ, কিন্তু শিক্ষা অনেক কঠিন, বিদ্যা হলো আবরণে, আর শিক্ষা হলো আচরণে, সব চাহিদা পূরণ করার পরেও যারা প্রিয়োজনের কাছ থেকে সম্মান পায় না, একটি সময় তারা স্বার্থপর হতে শিখে যায়।

আমি কখনোই তোমার কাছ থেকে দূরে সরে যাইনি, হঠাৎ করে অনেক মানুষ তোমার আপন হয়ে উঠেছে, আর সেই ভিয়ে আমি নিজেই কোথায় হারিয়ে গেছি, যে তোমাকে ভালোবাসে না, তাকে তুমি হাজারো কষ্ট দিয়ে কাঁদাতে পারবে না, কিন্তু যে তোমাকে মন থেকে ভালোবাসে তাকে তুমি একটু কষ্ট দিয়ে দেখো, অঝরে ঝড়তে থাকবে তার চোখের জল।

যে যতো বেশি আসা করবে, সে ততো বেশি কষ্ট পাবে, এটাই প্রকৃতির নিয়ম, ভুল করতে সময় লাগে না, কিন্তু সেই ভুল কখনো কখনো সারাজীবনেও শোধরানো যায় না।

তিন ধরণের মানুষের অহংকার বেশি, "বেশি শিক্ষিত হলে" "বেশি সুন্দরী হলে" "হঠাৎ বড়লোক হলে" যে ভুল স্বীকার করে সে কোনোদিন ছোটো হয় না, তার সম্মান আরও অনেক বেশি বেড়ে যায়।

তার স্বপ্নকে ভেঙ্গে দিও যে তোমার উপর ভরসা রাখেছে, তার বন্ধুত্ব নষ্ট করো না যে তোমাকে খুব বিশ্বাস করে, এমন কারো সাথে অভিনয় করতে যেও না যে তোমাকে তার জীবনের চেয়েও বেশি ভালোবাসে।

কাউকে দূর থেকেও বিশ্বাস করা যায়, যদি সে সেই বিশ্বাসের মূল্য দিতে পারে, আজকাল কম কথা বলতেই বেশি ভালো লাগে, কারণ আমি জানি, কথা বোঝার মতো মানুষের সংখ্যা খুবই কম, কিন্তু আঘাত করা মানুষের সংখ্যা অনেক বেশি।

কিছু কিছু ভালোবাসা হাজার টাকার গিফট দিলেও কেউ এতোটা খুশি হয় না, যতোটা খুশি হয় সত্যিকারের ভালোবাসায় হাজার ব্যস্ততার মাঝেও কাউকে একটু সময় দিলে, কিছু মানুষের জীবন এমন হয়ে গেছে যে সে নিজেও বুঝতে পারে না, যে তার কি করা উচিত

পরবর্তী পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ

Ajker Lekha

নতুন নতুন শিক্ষা মূলক এবং বিনোদন মূলক পোস্ট প্রতিনিয়ত পেতে সবসময় "আজকের লেখা" ওয়েবসাইটে নজর রাখুন। facebook twitter instagram linkedin youtube

Post a Comment

Thanks For Comment...?

Previous Post Next Post